Bartaman Patrika
দেশ
 

রেডিয়েশন-নির্ভর স্যানিটাইজেশন বক্স
তৈরি করে তাক লাগাল পুনের কিশোর  

দেখতে নেহাতই আটপৌরে বাক্স। আকারে ছোটখাট স্যুটকেসের সমান। ভেতরে রোজকার জিনিসপত্র, ফলমূল, শাকসবজি অনায়াসে রাখা যেতে পারে। এটুকু তো নেহাতই খোলা চোখের দেখা। উপরের ঢাকনা খুলতেই নজর আসবে আসল চমক! কার্ডবোর্ডের এপ্রান্ত থেকে ওপ্রান্ত জুড়ে তারের জাল। ছাপোষা বাক্স যে একেবারেই নয়, তা বুঝতে বেশিক্ষণ সময় লাগার কথা নয়। 
বিশদ
অবশেষে বিধি মেনে দিল্লিতে পুজোর
অনুমোদন দিল কেজরিওয়াল সরকার 

উদ্যোক্তাদের চাপে অবশেষে বিশ্বব্যাপী মহামারীর মধ্যেই রাজধানী দিল্লিতে পুজোর অনুমোদন দিল কেজরিওয়াল সরকার। অনুমতি মিলেছে রামলীলার অনুষ্ঠানেরও। আগের নির্দেশিকা প্রত্যাহার হতেই বিধিনিষেধ মেনে পুজোর আয়োজনে নেমে পড়েছে প্রবাসী বাঙালি। যদিও একেবারে শেষ মুহূর্তে অনুমোদন মেলায় বেশিরভাগ জায়গাতেই হবে ঘট পুজো। লালকেল্লার মাঠে ঘুরবে না বৈদ্যুতিক নাগরদোলা।
বিশদ

13th  October, 2020
কমছে করোনা আক্রান্ত, দৈনিক
সংক্রামিত কমে প্রায় ৬৭ হাজার 

ক্রমশ নিম্নমুখী ভারতে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬৬ হাজার ৭৩২ জন। দৈনিক সংক্রমণের দিক দিয়ে এই সংখ্যা অনেকটাই কম। সোমবার স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, ভারতে সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৮৬.৩৬ শতাংশ। দেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ৭১ লক্ষ ২০ হাজার ৫৩৮ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন মোট ৬১ লক্ষ মানুষ।
বিশদ

13th  October, 2020
জঙ্গি-সেনা সংঘর্ষ শ্রীনগরে,
লস্কর কমান্ডার সহ খতম ২ 

দু’য়ের বদলা দুই। নওগাঁওয়ে জঙ্গি হামলার এক সপ্তাহের মধ্যেই পাল্টা দিল ভারতীয় সেনা। সোমবার সকালে শ্রীনগরে এনকাউন্টারে খতম লস্করের কমান্ডার সহ দুই জঙ্গি। ঘটনার পর শহরজুড়ে নিরাপত্তা আঁটসাঁট করেছে জম্মু ও কাশ্মীর পুলিস। সইফুল্লা নামে ওই কমান্ডার নওগাঁওয়ে নাশকতার সঙ্গে যুক্ত ছিল। গত ৫ অক্টোবর সিআরপিএফের উপর অতর্কিতে হামলা চালায় জঙ্গিরা। 
বিশদ

13th  October, 2020
যাঁরা নিট দিতে পারেননি,
তাঁদের পরীক্ষা ১৪ অক্টোবর 

করোনার জেরে যেসব ছাত্রছাত্রী ১৩ সেপ্টেম্বর নিট (ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট) পরীক্ষা দিতে পারেননি, তাঁরা ১৪ অক্টোবর পরীক্ষা দিতে পারবেন। তবে, সব পরীক্ষার্থীরই ফল আগামী ১৬ অক্টোবর জানা যাবে। পরীক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে সোমবার সুপ্রিম কোর্ট ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-কে এই নির্দেশ দিয়েছে।
বিশদ

13th  October, 2020
দেশে খুচরো পণ্যের রেকর্ড
মূল্যবৃদ্ধিতে উদ্বিগ্ন কেন্দ্র 

মূল্যবৃদ্ধি নিয়ে কয়েকদিন আগেই উদ্বেগ প্রকাশ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। সেই আশঙ্কাই সত্যি হল। সোমবার খোদ কেন্দ্রের প্রকাশিত তথ্যে দেখা যাচ্ছে, সেপ্টেম্বরে রেকর্ড গড়েছে খুচরো পণ্যের মূল্যবৃদ্ধির হার। গত মাসে মুদ্রাস্ফীতির হার হয়েছে ৭.৩৪ শতাংশ। যা গত এক বছরের মধ্যে সর্বোচ্চ। চলতি বছরের আগস্টে এই হার ছিল ৬.৬৯ শতাংশ।
বিশদ

13th  October, 2020
মুম্বইয়ে বিদ্যুৎ বিভ্রাট,
ব্যাহত ট্রেন পরিষেবা 

সপ্তাহের প্রথম দিন চূড়ান্ত বিশৃঙ্খলার মধ্যে কাটল মুম্বইয়ের। সৌজন্যে বিদ্যুতের গ্রিড ফেলিওর। যার জেরে কয়েক ঘণ্টা দাঁড়িয়ে থাকল ট্রেন। বিদ্যুৎ না থাকায় বাড়ি-ঘর, ব্যবসায়িক প্রতিষ্ঠান ছিল প্রায় অন্ধকার। ঘর্মাক্ত হয়ে অনেককেই কাটাতে হয়েছে আটকে থাকা লিফ্টে। করোনার জেরে লকডাউনের কারণে ব্যাঙ্ক, একাধিক আর্থিক প্রতিষ্ঠান এবং তথ্যপ্রযুক্তি কর্মীরা বাড়ি থেকে কাজ করছেন। বিদ্যুতের অভাবে সেই কাজগুলিও ব্যাহত হয়।  
বিশদ

13th  October, 2020
কংগ্রেস ছেড়ে বিজেপিতে খুশবু সুন্দর 

চেন্নাই ও নয়াদিল্লি: তামিলনাড়ু বিধানসভা ভোটের বাকি আর মাত্র কয়েকমাস। তার আগে দক্ষিণের এই রাজ্যে বড় ধাক্কা খেল কংগ্রেস। কংগ্রেস ছেড়ে সোমবার বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী-রাজনীতিক খুশবু সুন্দর। 
বিশদ

13th  October, 2020
যোগী-রাজ্যে দলিত শিশুকন্যাকে যৌন হেনস্তা
মহারাষ্ট্রে মেয়েকে ধর্ষণের
অভিযোগে ধৃত স্কুলশিক্ষক 

বদাউন, থানে ও কোরবা: নির্ভয়া-কাণ্ডে দোষীদের ফাঁসি থেকে হায়দরাবাদের এনকাউন্টার। হাতরাস-কাণ্ডে উত্তাল দেশ। অভিযুক্তদের কঠোর শাস্তির দাবি উঠছে সর্বত্র। তার পরেও একের পর এক অভিযোগ উঠছে ধর্ষণের।  
বিশদ

13th  October, 2020
বিহারের ভোটে উচ্চবর্গকে না চটিয়ে
দলিতদের মন জয়ে মরিয়া বিজেপি 

পাটনা: ‘ধরি মাছ, না ছুঁই পানি’। কার্যত এই কৌশলেই বিহার নির্বাচনে বাজিমাত করতে চাইছে বিজেপি। দলিতদের ভোট চাই। কিন্তু উচ্চবর্গকে চটালে চলবে না। বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফার জন্য প্রার্থী বাছাইয়ে বিজেপির এই রাজনৈতিক সমীকরণই উঠে এসেছে। রবিবার ঘোষিত ৪৬ প্রার্থীর মধ্যে ব্রাহ্মণ, রাজপুত, ভূমিহার, কায়স্থ এবং বৈশ্য সম্প্রদায়ের মানুষ রয়েছেন। 
বিশদ

13th  October, 2020
চীন-পাকিস্তান পরিকল্পনা করেই
সীমান্তে উত্তেজনা ছড়াচ্ছে: রাজনাথ 

নয়াদিল্লি: পরিকল্পনামাফিক সীমান্তে উত্তেজনা ছড়াচ্ছে পাকিস্তান ও চীন। প্রতিবেশী দুই দেশের বিরুদ্ধে সরাসরি তোপ দেগে এমনই অভিযোগ করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সীমান্ত এলাকায় নবনির্মিত ৪৪টি সেতুর উদ্বোধন অনুষ্ঠানে এই মন্তব্য করেন রাজনাথ।  
বিশদ

13th  October, 2020
খুড়তুতো ভাই-বোনের প্রেম,
বিষ খাইয়ে খুন করল পরিবার 

রায়পুর: খুড়তুতো ভাইবোনের মধ্যে প্রেমের সম্পর্ক। বিয়েও করতে চেয়েছিলেন তাঁরা। কিন্তু আপত্তি তোলে পরিবার। অবশেষে পরিবারের সম্মান রক্ষায় দু’জনকে বিষ খাইয়ে খুনের অভিযোগ উঠল পরিজনদের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের দুর্গ জেলায়। পুলিস এই ঘটনায় পরিবারের দু’জনকে গ্রেপ্তার করেছে।  
বিশদ

13th  October, 2020
সুশান্ত মামলা: সিবিআইয়ের
সামনে বয়ান বদল প্রতিবেশীর 

মুম্বই: সুশান্তের মৃত্যুর ঠিক আগের দিন অর্থাৎ ১৩ জুন তাঁর সঙ্গে দেখা করেছিলেন রিয়া চক্রবর্তী। প্রয়াত অভিনেতার এক প্রতিবেশী এমনই দাবি করেছিলেন সংবাদমাধ্যমের সামনে। কিন্তু, সিবিআইয়ের সামনে নিজের সেই বয়ান থেকে পিছিয়ে এলেন তিনি।  
বিশদ

13th  October, 2020
বিচারক অবমাননা: সিবিআই
তদন্তের নির্দেশ আদালতের 

হায়দরাবাদ: সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারপ্রক্রিয়ার বিরুদ্ধে সরব হয়ে প্রবল অস্বস্তিতে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি। তাঁর দলের ৪৯ জন নেতার বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিল অন্ধ্রপ্রদেশের উচ্চ আদালত।  
বিশদ

13th  October, 2020
এবারও সমাধানসূত্র অধরা
জিএসটি কাউন্সিলের বৈঠকে 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: জিএসটি কাউন্সিলের বৈঠকেও সমাধানসূত্র পাওয়া গেল না। পশ্চিমবঙ্গ সহ ১০টি রাজ্য এখনও কেন্দ্রের ঋণ গ্রহণের ফর্মুলা মানতে নারাজ। উল্টে রাজ্যগুলি চাইছে, জিএসটি ক্ষতিপূরণের জন্য কেন্দ্রই ঋণ নিক।  
বিশদ

13th  October, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গঙ্গারামপুর: পারিবারিক বিবাদের জেরে বৃহস্পতিবার রাতে গায়ে আগুন দিয়েছিলেন স্বামী। তাঁকে বাঁচাতে গিয়ে অগ্নিদগ্ধ হন স্ত্রীও। ঘটনায় দু’জনেরই মৃত্যু হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে মৃত স্বামীর নাম নিত্য রাজবংশী (৩৫)। স্ত্রী গৌরী রাজবংশী (২৮)। বাড়ি গঙ্গারামপুর থানার বেলবাড়ি ...

সংবাদদাতা, জয়নগর: বন্ধ স্কুলে চুরির জেরে চাঞ্চল্য ছড়াল এলাকায়। ঘটনাটি ঘটে বৃহস্পতিবার রাতে জয়নগরের মরিশ্বর মতিলাল উচ্চ বিদ্যালয়ে। অভিযোগ, গেটের তালা ভেঙে ভেতরে ঢুকে আলমারির লকার ভেঙে গুরত্বপূর্ণ নথি নিয়ে চম্পট দেয় দুষ্কৃতীরা।   ...

শারজা: মরশুমের প্রথম ম্যাচ খেলতে নেমেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে দুরন্ত হাফ সেঞ্চুরি করেছেন ক্রিস গেইল। লোকেশ রাহুলের সঙ্গে জুটি গড়ে পাঞ্জাবকে এনে দিয়েছেন স্বস্তির জয়। ৪৫ বলে ৫৩ রানের মূল্যবান ইনিংস খেলেন তিনি।  ...

শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর: প্রাচীন ঐতিহ্যমণ্ডিত শহর কৃষ্ণনগর। এখানের ইমারত ও স্থাপত্যের গায়ে কান পাতলেই শোনা যায় কত অজানা কাহিনী। কৃষ্ণনগর শহরের উৎসবের কথা ধরলে প্রথমেই আসে মহারাজা কৃষ্ণচন্দ্র ও তাঁর দুর্গোৎসবের কথা। কিংবদন্তী অনুসারে, কৃষ্ণনগর রাজ পরিবারে আগে দেবী অন্নপূর্ণার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। মাথা ও কোমরে সমস্যা হতে পারে। উপার্জন ভাগ্য শুভ নয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস
১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু
১৯৫৫: অভিনেত্রী স্মিতা পাতিলের জন্ম
১৯৭০: ক্রিকেটার অনিল কুম্বলের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৬৪ টাকা ৭৪.৩৫ টাকা
পাউন্ড ৯৩.১২ টাকা ৯৬.৪৩ টাকা
ইউরো ৮৪.৪৪ টাকা ৮৭.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৬৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১,৮৬০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,৯৬০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৭ অক্টোবর ২০২০, প্রতিপদ ৩৮/৪৮ রাত্রি ৯/৯। চিত্রা নক্ষত্র ১৫/৩৪ দিবা ১১/৫২। সূর্যোদয় ৫/৩৭/৩৭, সূর্যাস্ত ৫/৬/৩৭। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৮ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৭/৪ মধ্যে পুনঃ ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে পুনঃ ৩/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৪/৪ গতে উদয়াবধি। 
৩০ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৭ অক্টোবর ২০২০, প্রতিপদ রাত্রি ১১/২৪। চিত্রা নক্ষত্র দিবা ২/১৮। সূর্যোদয় ৫/৩৮, সূর্যাস্ত ৫/৮। অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৬ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে ৩/২৫ গতে ৫/৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/২১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২১ গতে ৩/১২ মধ্যে। কালবেলা ৭/৪ মধ্যে ও ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৮ মধ্যে। কালরাত্রি ৬/৪২ মধ্যে ও ৪/৪ গতে ৫/৩৯ মধ্যে।  
মোসলেম: ২৯ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। বৃষ: আর্থিক ক্ষেত্রে কিছুটা ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু১৯৫৫: অভিনেত্রী ...বিশদ

04:28:18 PM

আইপিএল: সিএসকের বিরুদ্ধে ৫ উইকেটে জয়ী দিল্লি ক্যাপিটালস 

11:21:10 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ১২৯/৩ (১৫ ওভার) 

10:49:02 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ৭৬/২ (১০ ওভার) 

10:22:23 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ২৯/২ (৫ ওভার) 

09:57:03 PM